সম্পার্কানুকাব্য

আমাদের একটা সহজাত স্বভাব আছে। একবার যদি কোন কিছু বলে বসি তো সেটা করবোই ধরণের স্বভাব। কিন্তু আদতে তা আমরা কোন দিনই করে উঠে পারিনা। পারা সম্ভবও হয় না।

ধরা যাক, কেউ একজন চিন্তা করলো অনেক দিন পড়ে বসি করে করেও পড়তে বসা হচ্ছে না। তো, আগামীকাল থেকে পড়া শুরু করবে। তার জীবনে আর ওই আগামীকাল আর আসবে না। কোনভাবেই আসবে না। হয়তো দেখা যাবে, ভীষণ ব্যাস্ত করে ফেলবে নিজেকে। পড়তে বসার কথা আর মনেই থাকবে না। [নিজের থেকে অনুমিত]

কিন্তু একটা ব্যাপারে আমরা কখনই ছাড় দেই না। পৃথিবী উল্টে গেলোও আমরা আমাদের কমিটমেন্ট ভাঙ্গি না। সম্পর্কে আবধতায় আমরা হিসেব গুলা কিভাবে করি তা বুঝতে পারি না। আসলে এখানে কোন নিয়ম নেই হয়তোবা। আমরা বাজি ধরে প্রেম করি। বাজি ধরে ডেট করি। বাজি ধরে বিয়ে করি। কিংবা, বাজি ধরে প্রেমিকাকে চুমু দেই সবার সামনে।

আমরা অনেক কিছুই করি এই সম্পর্কের মধ্যে। প্রেম হয় প্রেম ভাঙ্গে। আবার, প্রেম হয় প্রেম ভাঙ্গে। অনেক থেকে অনেক গুলা প্রেম আমাদের হয়।

কিন্তু কোন আধামিয় সম্পর্কে আবধ কোন মানুষের যদি বলে বসে আপনার সাথে আমার কোন সম্পর্ক নেই। বা আপনার সাথে আমার কোন কথা নেই। কিংবা, আমি আপনার সাথে কোন দিন কথা বলবো না বা তুমি আমার সাথে কোনদিন কথা বলবে না। তখন এই আধামিয়তার কোন রূপরেখা করা যায় না। হয়তোবা তখন মনে হয় চাঁদ কিংবা তারা’কে সাক্ষী রাখলেও পারতাম।

গভীর সম্পর্ক গুলাতে অনেক ভাঙ্গা গড়া হয় কিন্তু এই আধামিয় সম্পর্ক গুলাতে খুব বেশি মাত্রাই জটিলরূপ ধারন করে। না এখানে কোন ধরে রাখার কারণ থাকে, না ছেড়ে দেওয়ার কারণ থাকে। এই সম্পর্ক গুলা হয়তো কোন দিনই পূর্ণতা পাবে না। বলা ভালো পূর্ণতা পাওয়ার কোন দরকারও নেই। কিন্তু সম্পর্ক গুলা যদি কোন ভাবে একবার মিসকন্ডাক্ট হয় কোন ভাবেই আর তারল্যতা ধরে রাখতে পারে না।

যাদের বহির্জগৎ সীমিত তাদের এই নামহীন সম্পর্ক থাকে অনেক বেশি। আর সেই মানুষের গুলা হয়তো প্রতিনয়তই একটা গভীর ভয়ে’র মধ্যে দিনাতিপাত করে। এই ভুঝি কোন অদৃশ্য ভালোবাসা ভেঙ্গে পড়বে তার ছোট্ট আলসেমির জগতে।

ধারাবাহিক সমস্যারঃ যা লিখতে চাইছি সেটার ধারে কাছেও যেতে পারছি না।

Advertisements

Published by

enamulkhanbd

Your Silence will not protect you.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s